Uncategorized

ডায়াবেটিস নিরাময়ে সজিনা পাতার যত উপকারিতা

সজিনা একটি অতি পরিচিত দামি এবং সুস্বাদু সবজি। সজিনার ইংরেজি নাম Drumstick এবং বৈজ্ঞানিক নাম Moringa Oleifera উৎপত্তিস্থল পাক-ভারত উপমহাদেশ হলেও এ গাছ শীত প্রধান দেশ ব্যতীত সারা পৃথিবীতেই জন্মে। বারোমাসি সজিনার জাত প্রায় সারা বছরই বার বার ফলন দেয়। আমাদের দেশে ২-৩ প্রকার সজিনা পাওয়া যায়। বসতবাড়ির জন্য সজিনা একটি আদর্শ সবজি গাছ।

ডায়াবেটিস নিরাময়ে সজিনা পাতার উপকারিতা

সজিনা পাতা

১। ড্রামস্টিক বা মরিঙ্গা ওলিফেরা পাতা রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস-বিরোধী বৈশিষ্ট্য দেখায়। কারণ এতে আছে ক্লোরোজেনিক অ্যাসিড যা রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে।

২। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। 

৩। এছাড়াও এই  পাতায় প্রচুর পরিমাণে অ্যাসকরবিক অ্যাসিড থাকে, যা শরীরে ইনসুলিন নিঃসরণ বাড়ায়, যার ফলে রক্তে শর্করার মাত্রা কমে যায়।

৪। এতে উপস্থিত বিভিন্ন ভিটামিন এবং খনিজ রক্তে-গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, এতে থাকা বিভিন্ন প্রোটিন রক্তে শর্করার মাত্রা কমায়। তাই এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য খুবই উপকারী। এটি পিত্তথলির কার্যকারিতাও বাড়াতে পারে, যা রক্তের গ্লুকোজের মাত্রা হ্রাস করে। [1]

৫। ৩০ জন মহিলার মধ্যে একটি গবেষণায় দেখা গেছে যে তিন মাস ধরে প্রতিদিন ১.৫ চা চামচ (৭ গ্রাম) সজিনা পাতার গুঁড়ো গ্রহণ করলে গড়ে খালি পেটে রক্তে শর্করার মাত্রা ১৩.৫% কমে যায়। 

৬। ডায়াবেটিসে আক্রান্ত ছয়জনের মধ্যে আরেকটি ছোট গবেষণায় দেখা গেছে যে খাবারে ৫০ গ্রাম মরিঙ্গা পাতা যোগ করলে রক্তে শর্করার বৃদ্ধি ২১% কমে যায়। [2]

সজিনা কিভাবে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে?

মরিঙ্গা ওলিফেরাতে বেশ কয়েকটি পলিফেনল পাওয়া যায়। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ফ্ল্যাভোনয়েড কোয়ারসেটিন, কেম্পফেরল, ফেনোলিক এসিড, ক্লোরোজেনিক এসিড এবং ক্যাফেওয়েলকুইনিক এসিড। এই যৌগগুলি অ্যান্টিহাইপারগ্লাইসেমিক বৈশিষ্ট্য প্রদান করে বলে মনে করা হয় এবং গ্লুকোজের অন্ত্রের শোষণ হ্রাস করে।

মরিঙ্গা ওলিফেরার জলীয় পাতার নির্যাস α-glucosidase, pancreatic α-amylase এবং অন্ত্রের সুক্রোজের কার্যকলাপকে বাধা দিতে দেখা গেছে, যা অ্যান্টিহাইপারগ্লাইসেমিক বৈশিষ্ট্যগুলিতে অবদান রাখে। 

মরিঙ্গা ওলিফেরাতে উপস্থিত ফেনল, ফ্ল্যাভোনয়েড এবং ট্যানিনের কারণে এই প্রতিরোধক প্রভাবগুলি সম্ভব। কার্বোহাইড্রেট হজমে বিলম্ব, এই এনজাইমগুলির বাধার কারণে, পোস্ট-প্র্যান্ডিয়াল হাইপারগ্লাইসেমিয়া এবং হিমোগ্লোবিন A1C (HbA1C) হ্রাসের দিকে পরিচালিত করে। [3]

আরেকটি গবেষণায় দেখা যায়, কোনো প্রতিকূল প্রভাব সৃষ্টি না করেই, মরিঙ্গা পাতা গ্লাইসেমিয়া কমাতে দেখা গেছে। গ্লাইসেমিয়া হ্রাস করার জন্য প্রস্তাবিত প্রক্রিয়াগুলির মধ্যে রয়েছেঃ

  • α-amylase এবং α-গ্লুকোসাইডেস কার্যকলাপের বাধা, 
  • পেশী এবং লিভারে গ্লুকোজ গ্রহণ বৃদ্ধি, 
  • অন্ত্র থেকে গ্লুকোজ গ্রহণে বাধা, 
  • লিভারে গ্লুকোনিওজেনেসিস হ্রাস এবং ইনসুলিন সিক্রেটিভিটি বৃদ্ধি।

সজিনা পাতার আরো অনেক উপকারিতা

ডায়াবেটিস নিরাময়ে সজিনা পাতার উপকারিতা

এই পাতার নানা গুণাগুণ ও স্বাস্থ্য উপকারিতা রয়েছে। লেবু থেকে সাত গুন বেশি ভিটামিন-সি রয়েছে এতে। যা আমাদের দেহের ভিটামিন-সির চাহিদা পূরণে সক্ষম।

  • সজনে পাতায় ডিম থেকে প্রায় দুই গুন বেশি প্রোটিন রয়েছে এবং দুধের চেয়ে চার গুন বেশি ক্যালসিয়াম আছে। যা মানবদেহের জন্য খুব উপকারী। অন্ধত্ব দূর করতেও সজিনা ব্যাপক কার্যকারী, কারণ এতে আছে গাজর থেকেও চার গুন বেশি ভিটামিন-এ। তাই যারা অন্ধত্ব সমস্যায় ভুগে তারা সজনে পাতা খেলে উপকার পাবেন।
  • সজিনা পাতা এনিমিয়াকে দূর করে। শাকের তুলনায় পঁচিশ গুন বেশি আয়রন রয়েছে এতে। কলা থেকে তিন গুন বেশি পটাশিয়াম রয়েছে। শরীরের পুষ্টি চাহিদা পূরণ করতে সজিনা পাতা দারুণ উপযোগী। 
  • এছাড়া আমাদের শরীরে এন্টি জিংক হিসেবে কাজ করে এ পাতা। পাশাপাশি হার্ট ভালো রাখে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।
  • এটি রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। কোলেস্টেরলের লেভেল কমিয়ে, হজম শক্তি বৃদ্ধি করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে।
  • ডায়রিয়া, কলেরা, আমাশয়, কোলাইটিস এবং জন্ডিসের সময় ব্যাপক কার্যকরী সজনে পাতা। কাঁচা পাতার রস আরও বেশি উপকারী শরীরের জন্য। এছাড়াও শত বছর ধরে প্রায় তিনশরও বেশি রোগের ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।
  • এছাড়াও সজিনা বীজের মধ্যে রয়েছে এন্টি ব্যাক্টেরিয়াল প্রপার্টিস। এটা পানি বিশুদ্ধকরনে অত্যন্ত কার্যকারী। সজিনা ক্যান্সার কোষ বৃদ্ধি প্রতিরোধ করে। গর্ভধারণের পরবর্তীতে সব মায়েদের জন্য সজিনা পাতা খুব উপকারী। 
  • ইঁদুরের উপর বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে মরিঙ্গা ওলিফেরার পাতা এবং বীজ আর্সেনিক বিষাক্ততার কিছু প্রভাব থেকে রক্ষা করতে পারে।

ডায়েটে সজিনা কীভাবে অন্তর্ভুক্ত করবেন? 

ড্রামস্টিক, বীজ এবং পাতা তিনটি বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। পাতা কাঁচা, গুঁড়ো বা রস আকারে খাওয়া যেতে পারে। পানিতে ড্রামস্টিক পাতা সিদ্ধ করে এর সাথে মধু ও লেবু মিশিয়ে খাওয়া যায়। এছাড়াও ড্রামস্টিক স্যুপ এবং তরকারীগুলিতেও ব্যবহার করা যেতে পারে। এক চা চামচ বা ড্রামস্টিকের প্রায় ২ গ্রাম একটি ডোজ নিয়মিত গ্রহণ করা উচিত। ডায়াবেটিক রোগীদের সঠিক ডোজ জানতে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

সজনে পাতার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া 

  • গর্ভবতী বা বুকের দুধ খাওয়ালে এটি ব্যবহার না করাই ভাল।  
  • মরিঙ্গা বা কোনো সম্পূরক গ্রহণ করার আগে ডাক্তারের সাথে পরামর্শ নিতে হবে বিশেষ করে যদি কোনো ওষুধ খাওয়া হয়।
  • কখনো কখনো বুক জ্বালা বা বমি ভাব হতে পারে।

মরিঙ্গা বা কোনো সম্পূরক গ্রহণ করার আগে ডাক্তারের সাথে পরামর্শ নিতে হবে বিশেষ করে যদি কোনো ওষুধ খাওয়া হয়।

ডায়াবেটিক রোগীরা সজিনা কিভাবে খাবেন? 

  • সজিনা পাতা শুকিয়ে গুঁড়া করে সংরক্ষণ করা যায়। পরে চায়ের পাতার মতো ব্যবহার করা যায় অথবা শুকনা পাতা ফুটানো পানিতে দিয়েও চা বানানো যায়। 
  • তাজা সজিনা পাতা পানিতে ফুটিয়ে চায়ের মতো খাওয়া যায়।

সজিনা পাতায় আইসো থায়োসায়ানেট থাকে। ফলে নিয়মিত সজিনা পাতা খাওয়া হলে তা রক্তে গ্লুকোজের মাত্রা কমায় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য সজিনা পাতার চা বেশ উপকারী।

শুধু সজিনা খেলেই কি ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে?

নিয়মিত সজিনা পাতা খাওয়ার মাধ্যমে রক্তে গ্লুকোজের মাত্রা কমে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে তার পাশাপাশি ডায়াবেটিক রোগীকে অবশ্যই নিয়ন্ত্রিত জীবনযাত্রা ও সঠিক খাদ্যাভ্যাস মেনে চলতে হবে। কারণ নিয়ন্ত্রিত জীবনযাত্রা ও সঠিক খাদ্যাভ্যাস মেনে না চললে শুধু সজিনা খেয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

Farhana Yeasmin

Farhana Yeasmin একজন পুষ্টিবিদ, কাজ করছেন ডায়েট এবং নিউট্রিশন কনসালটেন্ট হিসাবে। তিনি ফুড এবং নিউট্রিশনের উপর স্নাতক এবং স্নাতকোত্তর সম্পুর্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করে বিভিন্ন তথ্য এবং উপাত্ত দিয়ে Health বার্তার সহযোগিতা করে যাচ্ছেন দীর্ঘদিন থেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button