Uncategorized

৫টি খাবার যা অস্বাস্থ্যকর মনে হলেও শরীরের জন্য উপকারী!

আপনি হয়ত স্বাস্থ্যকর জীবনযাপন করতে চাচ্ছেন কিন্তু আপনার চোখ বারবারই চকলেট আর পাস্তার দিকে যাচ্ছে, যেগুলো আপনার ডায়েটের অন্তর্ভুক্ত নয়! কিন্তু যে খাবারগুলো সারাজীবন জেনে আসছেন অস্বাস্থ্যকর সেগুলোতেই যদি স্বাস্থ্যকর কিছু লুকিয়ে থাকে তাহলে কেমন হয়? হ্যা, ঠিক শুনেছেন!

তবে চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি খাবারের কথা যেগুলো অস্বাস্থ্যকর হওয়া সত্ত্বেও আপনার শরীরের জন্য খুবই উপকারী।

১। ক্যান্ড ভেজিটেবলস (Canned Vegetables)

ক্যান্ড ভেজিটেবলস

প্রথমেই আসি ক্যান্ড ভেজিটেবলসের কথায়। এগুলো খুবই সহজলভ্য এবং এগুলো খেয়ে খুব সহজেই আপনি প্রতিদিনকার শাকসবজির চাহিদা মিটিয়ে ফেলতে পারেন। কিন্তু সেই জন্মলগ্ন থেকেই হয়ত শুনে আসছেন যে কৌটাজাত করা সবজি স্বাস্থ্যের জন্য ভালো নয় এবং এর পরিবর্তে তাজা শাকসবজি খেতে হবে, তাই না? কারণ ওগুলোতে নাকি কোন পুষ্টিগুণই থাকেনা। কিন্তু এমন কিছু কিছু কৌটাজাত সবজি আছে যেগুলো আপনাকে প্রয়োজনীয় পুষ্টি এবং ভিটামিন সরবরাহ করতে পারে।

২০১৪ সালে আমেরিকান জার্নাল অব মেডিসিনের একটা গবেষণায় প্রমাণিত হয়েছে যে, ক্যান্ড ভেজিটেবলস তাজা শাকসবজির মতই পুষ্টিকর। তবে ক্ষতিকর সেগুলো যাতে লবণ এবং অন্যান্য জিনিস মেশানো থাকে। তাই স্বাস্থ্যকর কৌটাজাত সবজি বেছে নিতে খেয়াল রাখুন যেন এতে সোডিয়াম এবং লবণ অ্যাড করা না থাকে।

২। ডার্ক চকলেট

চকলেট এমন একটা জিনিস যেটা দেখে ছোট বড় সবারই লোভ লাগে। কিন্তু সেই ছোটবেলা থেকেই হয়ত শুনে আসছেন যে চকলেট খাওয়া যাবেনা দাঁতে পোকা লাগবে!

তবে অনেকেই হয়ত এখনো জানেন না যে, চকলেট আপনার ব্রেইন, হার্ট এবং মন ভালো রাখতে কতটা কার্যকরী। তাই বলে ভেবে বসবেন না যে ১০ টাকার চকলেট খেলেই আপনার বুদ্ধি খুলে যাবে! এতে বরং আরও উল্টোটা হবে। ডার্ক চকলেট অথবা এমন কোন চকলেট যাতে চিনির পরিমাণ কম, সেটাই আপনার জন্য সবথেকে উপকারী।

২০১০ সালে অস্ট্রেলিয়ার সুইসবার্ন ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গিয়েছে যে, চকলেট আপনার রক্তপ্রবাহ ঠিক রাখে কারণ কোকোয়াতে থাকা পলিফেনল রক্তে কোলেস্টেরলের লেভেল নিয়ন্ত্রণে রাখে। তাই এখন থেকে চিনিতে পরিপূর্ণ চকলেট বারের পরিবর্তে ডার্ক চকলেট খাওয়া শুরু করুন।

৩। স্মুদি অথবা মিল্ক শেক

মিল্ক শেক

স্মুদি অথবা মিল্ক শেক খেতে যারা পছন্দ করেন, শপিং মলে গেলে তারা হয়ত এটা না খেয়ে বাসায় ফিরতে চাইবেন না। তবে এই ধরণের বাইরের স্মুদি খেলে আপনি প্রতিদিনের প্রয়োজনের তুলনায় অধিক পরিমাণে চিনি খেয়ে ফেলেন কারণ অধিকাংশ ক্ষেত্রেই স্মুদিকে সুস্বাদু করতে বিক্রেতারা এতে দুধ, ক্রিম বা আইসক্রিম মিশিয়ে থাকেন।

তাই এরপর থেকে বাইরে স্মুদি খেতে গেলে অবশ্যই বলে দিবেন যেন তা চিনি ছাড়া হয় এবং ১০০% ফল দিয়ে বানিয়ে দেওয়া হয়। তবে সাথে চাইলে টক দই যোগ করে দিতে পারেন। এতে আপনার স্মুদি খাওয়ার ইচ্ছাও পূরণ হবে আবার এর থেকে অনেক প্রয়োজনীয় পুষ্টিও পেয়ে যাবেন। তাই সবথেকে ভালো হয় যদি আপনি বাড়িতেই স্মুদি বানিয়ে খেতে পারেন।

তবে খেয়াল রাখবেন অতিরিক্ত পরিমাণে ফল খেলে কিন্তু আপনার ওজন বেড়ে যেতে পারে কারণ ফল প্রাকৃতিকভাবেই অনেক মিষ্টি হয়। কলা এবং আপেলের মত ফল নিয়মিত খেতে থাকলে রক্তে সুগারের পরিমাণ বেড়ে যেতে পারে।

৪। পাস্তা (Pasta)

অনেকের ফাস্টফুডের পছন্দের তালিকায় হয়ত পাস্তা শীর্ষে রয়েছে। তবে যদি ডায়েটে থাকেন এবং কার্বোহাইড্রেটের কথা চিন্তা করে থাকেন তাহলে হয়ত পাস্তার বাটি সামনে রেখে এতদিন কান্না করা ছাড়া আর কোন পথ ছিলনা!! কিন্তু আজ থেকে চোখের পানি মুছে ফেলুন কারণ পাস্তাকে আপনি যতটা ক্ষতিকর মনে করেন এটা ততটাও ক্ষতিকর নয়।

বরং ২০০৬ সালে ১৪০০০ স্টুডেন্টের একটা গবেষণায় উঠে এসেছে যে যারা নিয়মিত পাস্তা খায় তারা খুব সহজেই হেলদি এবং ব্যালান্সড ডায়েট মেইন্টেইন করতে পারে। তবে যদি পাস্তায় প্রচুর পরিমাণে চিজ এবং টেস্টি সস অ্যাড করে খাওয়া হয় তখন তা অস্বাস্থ্যকর হয়ে যায়। তাই নিয়মিত পাস্তা খেলে অবশ্যই ভেজিটেবল বেসড সস এবং প্রচুর পরিমাণে সবজি মিশিয়ে খান।

৫। কফি (Coffee)

কফি

পুরো দুনিয়াজুড়ে কফি খুবই প্রচলিত একটি পানীয়। এবং শতাব্দীর পর শতাব্দী, মানুষের এটি খেয়ে আসার পেছনে অনেক কারণ রয়েছে। কফির অনেক ধরণের স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটা একদিকে যেমন লিভারের কার্যক্রম চলমান রাখতে সাহায্য করে অপরদিকে স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। কিন্তু যদি আপনি প্রতিদিন দুইকাপ কফি খেতে থাকেন তাহলে কিভাবে বুঝবেন যে এটা আপনার কোন ক্ষতি করছে কি না?

তবে আমেরিকান ডায়েটারি গাইডলাইন বলছে, একজন পূর্ণবয়স্কের জন্য প্রতিদিন ৩-৫ কাপ পর্যন্ত কফি খাওয়া ঠিক আছে যতক্ষণ পর্যন্ত একজন ব্যাক্তি ৪০০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন না খেয়ে ফেলছে। তবে কফি খাওয়া আপনার জন্য ক্ষতিকর হয়ে যাবে তখনই যখন আপনি এতে চিনি, ক্রিম বা অন্য কোন মিষ্টিজাতীয় কিছু মিশিয়ে খাবেন। 

আপনার যদি আরও কোন এমন খাবারের কথা জানা থাকে যেগুলো অস্বাস্থ্যকর হলেও উপকারী তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button